• রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:১১ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা অনাবৃষ্টিতে টিউবওয়েল অচল পানি পরীক্ষার ল্যাবও নেই কুলিয়ারচর স্টেশন থেকে টিকেটসহ কালোবাজারী আটক সৈয়দ নজরুল মেডিক্যাল শিক্ষার্থী আক্রান্তের ঘটনায় অধ্যক্ষের সংবাদ সম্মেলন কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি

কুরআন ও সুন্নাহর আলোকে জাহান্নামীদের কাজ (৩য় পর্ব)

গত পর্বগুলোতে আমরা জাহান্নামীদের কয়েকটি কাজের কথা জেনেছিলাম। সেগুলো হলো: ১। পেশাব থেকে অসতর্ক থাকা ২। পাকা চুলে কাল খেজাব ব্যবহার করা ৩। পোশাক-পরিচ্ছদে, কথা-বার্তায় ও বেশ-ভূষায় নারী-পুরুষ একে অপরের বেশ ধারণ করা ৪। শরঈ কারণ ব্যতীত তিন দিনের বেশী কোন মুসলমানের সাথে সম্পর্ক ছিন্ন করা ৫। পুরুষদের স্বর্ণালঙ্কার ব্যবহার করা ৬। অনুমতি ব্যতীত অন্য কারো বাড়ীতে উঁকি দেওয়া ও প্রবেশ করা ইত্যাদি। এই পর্বেও আমরা জাহান্নামীদের আরো কয়েকটি কাজের কথা জানব ইনশাআল্লাহ। আর তা হলো:
৭। পরনারীর প্রতি ইচ্ছাপূর্বক দৃষ্টিপাত করা :-
পরনারী তথা আল্লাহ তায়ালা যে সকল মেয়েলোকদেরকে দেখা হারাম করে দিয়েছেন তাদের ইচ্ছাকৃতভাবে দেখা মারাত্মক অন্যায় কাজ। এটি চোখের যিনা। কেননা রাসূল (সা.) বলেছেন, চোখের যিনা হল চোখ দিয়ে দেখা। (আহমদ: ৭৭১৯) তবে ইসলামী শরীয়ত যেই সমস্ত প্রয়োজনে মেয়েদের প্রতি তাকানো বা তাদেরকে দেখার অনুমতি দিয়েছে সেই সমস্ত বিষয়ে তাদেরকে দেখা যাবে। যেমন- বিবাহের জন্য মেয়ে দেখা, ডাক্তার কর্তৃক রুগিনীকে দেখা ইত্যাদি।
এরকমভাবে পুরুষদের ন্যায় মহিলারাও অপরিচিত পুরুষদের প্রতি কুমতলবে তাকাতে পারবে না। কেননা এই ব্যাপারে আল্লাহ তায়ালা নারী-পুরুষ সবাইকেই নিষেধ করেছেন। তিনি বলেন, মুমিন পুরুষদেরকে বল, যেন তারা তাদের দৃষ্টিকে সংযত রাখে এবং তাদের লজ্জাস্থানের হিফাযত করে। এটাই তাদের জন্য অধিক পবিত্র। নিশ্চয় তারা যা করে সে সম্পর্কে আল্লাহ সম্যক অবহিত। আর মুমিন নারীদেরকে বল, যেন তারা তাদের দৃষ্টিকে সংযত রাখে এবং তাদের লজ্জাস্থানের হিফাযত করে। আর যা সাধারণত প্রকাশ পায় তা ছাড়া তাদের সৌন্দর্য তারা প্রকাশ করবে না। তারা যেন তাদের ওড়না দিয়ে বক্ষদেশকে আবৃত করে রাখে। আর তারা যেন তাদের স্বামী, পিতা, শ্বশুর, নিজদের ছেলে, স্বামীর ছেলে, ভাই, ভাই এর ছেলে, বোনের ছেলে, আপন নারীগণ, তাদের ডান হাত যার মালিক হয়েছে, অধীনস্থ যৌনকামনামুক্ত পুরুষ অথবা নারীদের গোপন অঙ্গ সম্পর্কে অজ্ঞ বালক ছাড়া কারো কাছে নিজদের সৌন্দর্য প্রকাশ না করে। আর তারা যেন নিজদের গোপন সৌন্দর্য প্রকাশ করার জন্য সজোরে পদচারণা না করে। হে মুমিনগণ, তোমরা সকলেই আল্লাহর নিকট তাওবা কর, যাতে তোমরা সফলকাম হতে পার। (সূরা নূর: ৩০-৩১)
তাছাড়া এই ধরণের দৃষ্টিপাতের কারণেই ব্যভিচারের দিকে মানুষ দ্রুত অগ্রসর হয়। আর ইসলামী শরীয়ত যিনা-ব্যভিচারের সকল প্রবেশদ্বারকে বন্ধ করার নিমিত্তে ঘোষণা করেছে যে, আর তোমরা ব্যভিচারের কাছে যেয়ো না, নিশ্চয় তা অশ্লীল কাজ ও মন্দ পথ। (সূরা বনী ইসলাঈল: ৩২)
৮। পুরুষের টাখনুর নীচে কাপড় পরিধান করা :-
মানুষ যে সব অন্যায় কাজকে সামান্য বা হালকা মনে করে অথচ তা আল্লাহর নিকটে বড় পাপের কাজ হিসাবে গণ্য, এমন ধরনের পাপ কাজসমূহের মধ্য হতে পায়ের টাখনুর নীচে কাপড় পরিধান করা একটি। ইসলামী বিধান মতে পায়ের টাখনুর নিচে ঝুলিয়ে কাপড়, প্যান্ট ও লম্বা জামা পরিধান করা পুরুষদের জন্যে নামাযের ভিতরে ও বাইরে তথা সর্বাবস্থায় হারাম। অথচ বর্তমানে অধিকাংশ মুসলমান ভাইদের যেন এটা অভ্যাসে পরিণত হয়েছে যে, প্যান্ট, পায়জামা, লুঙ্গি ইত্যাদি পরলেই টাখনুর নিচে ঝুলিয়ে পরতে হবে। অথচ এই ব্যাপারে রাসূলুল্লাহ (সা.) বলেছেন, তিন প্রকার লোকের সাথে আল্লাহ তা’আলা ক্বিয়ামতের দিন কথা বলবেন না। তাদেরকে পবিত্র করবেন না; বরং তাদের জন্য রয়েছে যন্ত্রণাদায়ক শাস্তি। তারা হলো, টাখনুর নীচে কাপড় (অন্য বর্ণনায় লুঙ্গি) পরিধান কারী, খোঁটা দানকারী (অন্য বর্ণনায় এসেছে যে খোঁটা না দিয়ে কাউকে কোন কিছু দান করে না) ও মিথ্যা শপথের সাহায্যে পণ্য সামগ্রী বিক্রয়কারী”। (মুসলিম)
অন্যত্র এসেছে, টাখনুর নীচে কাপড়ের যে অংশটুকু থাকবে তা জাহান্নামে যাবে। (ছহীহুল জামে হাদীছ: ৫৫৭১)
আর জাহান্নামে গেলে শরীরের কোন অংশ বিশেষ যাবে না; বরং সমগ্র দেহই যাবে। কাজেই এই ধরণের কাজ থেকে বিরত থাকতে হবে।
৯। কোন মাহরাম আত্মীয় ছাড়া মহিলাদের একাকী সফর করা :-
ইবনু আব্বাস (রা.) হ’তে বর্ণিত হাদীছে রাসূলুল্লাহ (সা.) বলেছেন, যে পুরুষকে চিরতরে বিবাহ করা হারাম এমন কোন পুরুষ আত্মীয়কে সাথে না নিয়ে যেন কোন মহিলা একাকী ভ্রমণ না করে। (বুখারী, মুসলিম, মিশকাত হজ্জ অধ্যায়)
এই নির্দেশ সকল প্রকার সফরের জন্য সমানভাবে প্রযোজ্য, এমন কি হজ্জের সফরের জন্যেও প্রযোজ্য। কেননা কোন মাহরাম-পুরুষ মেয়েদের সাথে না থাকলে দুশ্চরিত্রের অধিকারী লোকদের মনে মেয়েদের প্রতি কুচিন্তা জাগ্রত হওয়াটাই স্বাভাবিক ব্যাপারে। আর এই সুযোগে ঐ চরিত্রহীন লোকেরা এ ধরনের একাকী সফরকারিণী মহিলার পিছু নিয়ে কোন ক্ষতি করতে পারে। অতএব যে কোন অবস্থায় কোন ভ্রমণকারী মহিলার সাথে কমপক্ষে একজন মাহরাম পুরুষ থাকা একান্ত প্রয়োজন, যে তার পাশে বসতে এবং কোন বিপদে-আপদে বা যানবাহনে উঠা-নামার সময় তাকে সার্বিকভাবে সহযোগিতা করবে।
উপরোল্লিখিত আলোচনা থেকে জাহান্নামীদের আরো কয়েকটি কাজের কথা আমরা জানতে পারলাম। আর আমাদের সকলেরই উচিত এই ধরনের কাজগুলো থেকে বিরত থাকা। আল্লাহ আমাদের সবাইকে তাওফীক দিন। আমীন

প্রচারে : আসুন কুরআন পড়ি, সফল জীবন গড়ি।
আল-শেফা জেনারেল হাসপাতাল (প্রা.), কমলপুর, ভৈরব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *